সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

নরেন্দ্রনাথ মুন্ডার হত্যার প্রতিবাদে সাতক্ষীরায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল 

সাতক্ষীরার শ্যামনগরের নরেন্দ্রনাথ মুন্ডার হত্যাকারীদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিলের আয়োজন করেছে সাতক্ষীরা জেলা কেন্দ্রীয় ভূমি কমিটি ও বেসরকারি সংস্থা উত্তরণ।

রোববার সাতক্ষীরা শহরের প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তারা নরেন্দ্রনাথ মুন্ডা হত্যার বিচার দাবি করার পাশাপাশি মুন্ডা সম্প্রদায়ের লোকজনের ওপর হামলারও  প্রতিবাদ জানান।

 

এ আয়োজনে সভাপতিত্ব করেন মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের সাতক্ষীরা জেলার আহ্বায়ক আবুল কালাম আজাদ।

 

সভাপতির বক্তব্যে আবুল কালাম আজাদ বলেন, “মুন্ডা সম্প্রদায়ের জমি প্রজাস্বত্ব আইন অনুযায়ী, জেলা প্রশাসকের অনুমতি ছাড়া হস্তান্তরযোগ্য নয়। অথচ শ্যামনগরের শ্রীফলকাটি গ্রামের রাশেদুল ও এবাদুল ধুমঘাটের মুল্লুক চাঁদ মুন্ডার আট বিঘা জমি জাল-জালিয়াতির মাধ্যমে কাগজপত্র তৈরি করে জবরদখলের চেষ্টা করে।”

 

তিনি আরও অভিযোগ করেন, “২২টি মুন্ডা পরিবারের মানুষজনকে অস্ত্রের মুখে জিম্মি করে তাদের বীজতলা পাওয়ার টিলার দিয়ে নষ্ট করা হয়। বাধা দেওয়ায় তিন নারী ও এক পুরুষকে কুপিয়ে ও পিটিয়ে জখম করা হয়।”

 

এ ঘটনায় পুলিশ ও স্থানীয় জনপ্রতিনিধিদের ভূমিকা প্রশ্নবিদ্ধ উল্লেখ করে আবুল কালাম আজাদ বলেন, এ ছাড়া কৈখালি ইউনিয়নের সাহেবখালিতে কর্ণ মুন্ডা, সঞ্জিত মুন্ডা ও খুকুমনি মুন্ডার উপর হামলা চালানো হয়েছে। তাদের বিরুদ্ধে ভোলা আদালতে দেওয়া হয়েছে মিথ্যা মামলা।

 

এ ছাড়া সোমবার শ্যামনগরে মুন্ডা সম্প্রদায়ের প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচি সফল করার আহ্বান জানানো হয়। মানববন্ধনে আরও বক্তব্য দেন জেলা নাগরিক কমিটির আহ্বায়ক অধ্যক্ষ আনিসুর রহিম, শিক্ষাবিদ অধ্যক্ষ আব্দুল হামিদ, নারীনেত্রী জোৎস্না দত্ত, মাধব দত্ত, তারাপদ মুন্ডা, অসিত মুন্ডা, ফুলমতি মুন্ডা।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন