আন্তর্জাতিক

দ্বিতীয় দফায় গড়াল ব্রাজিলের নির্বাচনঃ প্রথম দফায় বিজয়ী লুলা

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়িয়েছে। প্রথম দফায় বামপন্থী সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা বিজয়ী হলেও ৫০ শতাংশ ভোট পাননি।

জরিপের দেওয়া পূর্বাভাসের চেয়েও ভালো প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছেন বর্তমান ডানপন্থী প্রেসিডেন্ট জইর বলসোনারো। ৩০ অক্টোবর দ্বিতীয় দফা ভোটে শুধু এই দুই প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। খবর এএফপির।

বিজ্ঞাপণ

দেশটির সুপিরিয়র ইলেক্টোরাল ট্রাইব্যুনালের দেওয়া তথ্য অনুযায়ী, ৯৯ শতাংশের বেশি কেন্দ্রের ভোট গণনার পর লুলা পেয়েছেন ৪৮ দশমিক ৩ শতাংশ ভোট। বলসোনারো পেয়েছেন ৪৩ দশমিক ৩ শতাংশ।

গতকাল রোববার অনুষ্ঠিত নির্বাচনে কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট পাননি। দ্বিতীয় দফার ভোট এড়াতে কমপক্ষে ৫০ শতাংশ ভোট পেতে হয়।

প্রেসিডেন্ট নির্বাচনে জনপ্রিয়তায় এগিয়ে ছিলেন সাবেক জনপ্রিয় প্রেসিডেন্ট লুলা। প্রথম দফার ভোটেই তাঁর জয়ের সম্ভাবনা তৈরি হয়েছিল। তিনি ২০০৩ থেকে ২০১০ সাল নাগাদ প্রেসিডেন্ট ছিলেন। তবে দুর্নীতির অভিযোগ ওঠায় তার ভাবমূর্তি ক্ষুণ্ন হয়। ভোট গ্রহণের প্রাক্কালে শীর্ষস্থানীয় জরিপ প্রতিষ্ঠান ডাটাফোলা জানিয়েছিল, লুলা ৫০ শতাংশ আর বলসোনারো ৩৬ শতাংশ ভোট পেতে পারেন।

বিজ্ঞাপণ

লাতিন আমেরিকার দেশটির ব্যাপক বিভক্তির নির্বাচনী লড়াই এখন দ্বিতীয় ধাপে প্রবেশ করবে। চূড়ান্ত বিজয়ের জন্য আরও চার সপ্তাহের প্রচার-যুদ্ধে নামবেন ৬৭ বছর বয়সী বলসোনারো আর ৭৬ বছর বয়সী লুলা।

ভোটে পিছিয়ে থাকার পরও বলসোনারো শিবিরে ছিল উৎসবের আমেজ। বলসোনারোর কংগ্রেসম্যান ছেলে এদুয়ার্দো টুইটারে লিখেছেন, ‘আমি এটা বলেছিলাম। আমি বলেছি, ডাটাফোলা আবারও ভুল করবে।’

প্রথম দফার ভোটেই জয় নিশ্চিত করতে না পেরে কিছুটা হতাশ লুলার সমর্থকেরা। সাও পাওলোতে ওয়ার্কার্স পার্টির কার্যালয়ের সামনে সমবেত সমর্থকদের উদ্দেশে প্রত্যয় ব্যক্ত করে লুলা বলেন, ‘আমরা এই নির্বাচনে জয়ী হতে চলেছি। আমরা চূড়ান্ত বিজয় না আসা পর্যন্ত লড়াই জারি রাখতে যাচ্ছি।’

তথ্যসূত্রঃ প্রথম আলো 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.