আঞ্চলিক সংবাদ

ঝিনাইগাতীতে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন

শেরপুরের ঝিনাইগাতীতে আজ ৯ আগষ্ঠ শুক্রবার আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন করা হয় । জাতিসংঘ ঘোষিত ‘Indigenous Language’ বা “আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন” এই মূলসুরকে সামনে রেখে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন করা হয় ।

সকাল ১০:৩০ ঘটিকায় বর্ণাঢ্য র‌্যালী ঝিনাইগাতী উপজেলা চত্তরে শুরু হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হয়ে পুনরায় উপজেলা চত্তরে গিয়ে শেষ হয় র্যা লীটি উদ্বোধন করেন শেরপুর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আবু তাহের । এরপর আলোচনা সভায় বক্তব্য প্রদান করেন বাগাছাস ঝিনাইগাতী উপজেলা শাখার সহ সভাপতি সৌহার্দ্য চিরান, সিল ইন্টা.বাংলাদেশের ঝিনাইগাতী ব্রাঞ্চ ম্যানাজার রুয়েল কোচ, কোচ কালচারাল ডেভলপম্যান্ট একাডেমি ও পিলাচ এর প্রতিষ্ঠাতা সভাপতি যুগল কিশোর কোচ, মরিয়মনগর ওয়াইএমসিএ’র সভাপতি পবিত্র ম্রং, কারিতাস সিডস কর্মসূচীর পিও(এডুকেশন) প্রনয় কুমার ম্রং, শেরপুর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আবু তাহের, ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন (টিডব্লিউএ)ঝিনাইগাতীর সভাপতি নবেশ খকসী প্রমুখ ।

বিজ্ঞাপণ

বক্তারা আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি, ভূমি অধিকার, আদিবাসীদের মাতৃভাষা চর্চা ও সংরক্ষেণে সরকারী জোর পদক্ষেপ, সমতলের আদিবাসদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন, অনগ্রসর, নির্যাতিত ও সুযোগ বঞ্চিত আদিবাসী জনগোষ্ঠির সার্বিক উন্নয়নের জন্য সরকারের প্রতি যথাযথ পদক্ষেপ গ্রহনের ও দ্রুত বাস্তবায়নের জন্য দাবি জানান ।

ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন (টিডব্লিউএ)র আয়োজনে এবং কারিতাস সিডস্-এসএফ কর্মসুচি, বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস), কোচ ছাত্র সংগঠন(পিলাচ), মরিয়মনগর ওয়াইএমসিএ’র সহযোগিতায় আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপনে প্রায় তিনশতাধিক গারো, কোচ, বানাই, বর্মণ, হাজং আদিবাসী অংশগ্রহন করে ।

র‌্যালী ও আলোচনা সভা শেষে মরিয়মনগর কমিউনিটি সেন্টার প্রাঙ্গণে বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস)এর উদ্যোগে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয় । এছাড়াও রাংটিয়া শিশু শিক্ষা কেন্দ্র, নকসী শিশু শিক্ষা কেন্দ্র ও গান্ধিগাও শিশু শিক্ষা কেন্দ্রে আন্তজাতিক আদিবাসী দিবস ২০১৯ উদযাপন করা হয় ।

বিজ্ঞাপণ

Back to top button