আঞ্চলিক সংবাদ

জামালপুরে আদিবাসীদের ৬ দফা দাবিতে স্মারকলিপি পেশ

জামালপুর প্রতিনিধি: জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় বসবাসরত আদিবাসীদের স্বত্বদখলীয় ও ঐতিহ্যগত ভূমি সমস্যার স্থায়ী সমাধানে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে ৬ দফা দাবিতে স্মারকলিপি পেশ করা হয়েছে।

২২ ফেব্রুয়ারী জামালপুর জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন টিডব্লিউএ সেক্রেটারী অনন্ত ম্রং, CMLRP প্রকল্পের জুনিয়র প্রোগ্রাম অফিসার সুরঞ্জন রাকসাম, বাগাছাস সভাপতি রাহুল রাকসাম, গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি রবিশন দাংগ প্রমূখ।

বিজ্ঞাপণ

আদিবাসী নেতৃবৃন্দরা জানায়, বকশীগঞ্জ উপজেলার সীমান্তবর্তী ধানুয়া কামালপুর ইউনিয়নের ৭টি গ্রামে গারো আদিবাসীরা স্মরণাতীতকাল হতে বসবাস করে আসছে। কিন্তু, বনবিভাগ কর্তৃপক্ষ আদিবাসীদের জবরদখলকারী, অবৈধ অনুপ্রবেশকারী, ভূমিদস্যু বলে আখ্যায়িত করে মিথ্যে মামলা, ঘরবাড়ি ভাংচুর ও উচ্ছেদ করে আসছে। যার বাস্তব প্রমাণ, বিগত বছরে ২৫ সেপ্টেম্বর বালুজুড়ি গ্রামের অঞ্জলী রাংসার বাড়ি ভাংচুর, গাছ কেঁটে ফেলাসহ পুত্র সন্তান শুভ রাংসাকে পিটিয়ে আহত করার মতো ঘটনা ঘটায়। তাছাড়া, পরবর্তিতে উল্টো মিথ্যা মামলা করে হয়রানী করা হয়।

এহেন পরিস্থিতিতে অত্র অঞ্চলে উচ্ছেদ, জমি জবরদখল, বাড়িঘরে হামলার আতঙ্ক নিয়ে বেঁচে থাকা শান্তিপ্রিয় আদিবাসীদের স্বাভাবিক জীবন ধারণ অসম্ভবপর হয়ে পড়েছে।

আদিবাসীদের ৬ দফা দাবিসমূহ :
১। সরকারী দখলীকৃত আদিবাসীদের স্বত্বদখলীয় ও ঐতিহ্যগত ভূমির চিরস্থায়ী বন্দোবস্ত করে দিতে হবে।
২। আদিবাসীদের উপর বনবিভাগ কর্তৃক মিথ্যা মামলা বন্ধ ও অবিলম্বে সকল মামলা প্রত্যাহার করতে হবে।
৩। বনবিভাগের দখলীকৃত আদিবাসীদের জমি ফিরিয়ে দিতে হবে।
৪। রেকর্ডভূক্ত জমি যৌথ পরিমাপের জন্যে আবেদনকৃত জরিপ নিষ্পত্তি করে মালিকানা নিশ্চিত করণ।
৫। প্রভাবশালী/ভূমি দস্যু কর্তৃক বেদখলকৃত জমি উদ্ধারে জোড়ালো পদক্ষেপ গ্রহণ।
৬। বনবিভাগের সংরক্ষিত বন তৈরির ঘোষনা প্রত্যাহার করতে হবে।

বিজ্ঞাপণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.