জাতীয়

জাতীয় সংসদ ভবনের সামনে দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন জানিয়েছে বাংলাদেশের আদিবাসী জনগণ

ভারতের রাষ্ট্রপতি হিসেবে শ্রীমতি দ্রৌপদী মুর্মু নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানাচ্ছে বাংলাদেশের আদিবাসী জনগণ। গতকাল ২২জুলাই ধ্রুপদী মুর্মুকে অভিনন্দন জানাতে জাতীয় সংসদ ভবনের সামনে জড়ো হন সর্বস্তরের আদিবাসী জনগণ। আদিবাসী বাদ্যযন্ত্র সহকারে সাঁওতালি গানের তালে তালে নৃত্যের মাধ্যমে নিজেদের আনন্দ প্রকাশ করেছেন আদিবাসীরা। এ সময়ে দেশের পাহাড় ও সমতলের বিভিন্ন জাতিগোষ্ঠীর আদিবাসীরা উপস্থিত ছিল।

আনন্দ সমাবেশে উপস্থিত হয়ে বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং বলেন, আমাদের রাষ্ট্রের জন্য, আমাদের গণতন্ত্রের জন্য, স্বাধীনতার জন্য, অন্য জাতিকে, বৈচিত্র্যকে সম্মান করবার জন্য শ্রীমতি ধ্রুপদী মুর্মুর নির্বাচন আমরা মনে করি খুবই গুরুত্বপূর্ণ। আমরা তার জন্য ভালোবাসা জানাই, শুভেচ্ছা জানাই। তিনি নিশ্চয়ই আমাদের সবার জন্য বিশেষ করে ভারতের মানুষের জন্য, এই অঞ্চলের মানুষের জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবেন।

বিজ্ঞাপণ

বাংলাদেশের সাঁওতালদের পক্ষ থেকে এনছ হাসদা বলেন, দ্রৌপদী মুর্মু ভারতের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় আমরা বাংলাদেশে যারা সান্তাল আছি তাদের জন্য এটি খুবই গর্বের বিষয়। আমরা গর্ব করে বলতে পারি আমাদের একজন প্রতিনিধি, আমাদের একজন সান্তাল বোন রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হয়েছেন। আপনারা জানেন সান্তালদের মধ্যে ১২ টি গোষ্ঠী আছে। তারমধ্যে মুর্মু অন্যতম। আমরা খুবই খুশি যে ভারতের মতো দেশে যেখানে ১৩০কোটির উপরে মানুষ সেখানে তিনি রাষ্ট্রপ্রধানের পদটি পেয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মেসবাহ কামাল বলেন, দ্রৌপদী মুর্মু প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় এটা আপনাদের জন্য যেমন আনন্দের সংবাদ তেমনি এটা এই বাংলাদেশের পরিবর্তনের জন্য এবং গোটা ভারত উপমহাদেশের সমস্ত আদিবাসী জনগণের অধিকার প্রতিষ্ঠার জন্য একটা পরিবর্তনের সূচনা করবে। যে বঞ্চনার শিকার আদিবাসীরা ঐতিহাসিকভাবেই হয়ে এসেছে সেই বঞ্চনা অবসানের সূত্রপাত আজকে থেকে নতুন করে শুরু হল। এই কারণে আমি বলছি, এটা নিঃসন্দেহে রাষ্ট্রের আইন প্রণেতাদের এবং রাষ্ট্রের পরিচালক যারা আছেন তাদের দৃষ্টিভঙ্গি পাল্টাতে ভূমিকা রাখবে।

বাংলাদেশের মিডিয়াগুলোর ভূমিকা নিয়ে তিনি বলেন, এই আনন্দের সংবাদ যে মিডিয়াগুলো প্রকাশ করছে তার মধ্যে কিছু কিছু সংবাদ আমাকে ব্যথিত করেছে। যেমন কিছু কিছু মিডিয়া বলছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন ধ্রুপদী মুর্মু। যেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দ্রৌপদী মুর্মুকে পরিচয় করিয়ে দিচ্ছেন একজন আদিবাসী হিসেবে সেখানে আমাদের মিডিয়ার উচিত হচ্ছে তাকে আদিবাসী হিসেবেই পরিচয় করিয়ে দেয়া।

বিজ্ঞাপণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.