অন্যান্য

জাতীয় আদিবাসী পরিষদের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

নিজস্ব প্রতিবেদক: জাতীয় আদিবাসী পরিষদের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ ০৪ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, সকাল ১২টায় রাজশাহীর “শহীদ এ এইচ এম কামারুজ্জামান মিলনায়তন” এ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১:৩০টায় বঙ্গবন্ধু চত্বর, আলুপট্টি, রাজশাহী থেকে বর্নাঢ্য র‌্যালি শুরু হয়ে শহীদ এ এইচ এম কামারুজ্জামান মিলনায়তনে শেষ হয়।

জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেনের সভাপতিত্বে এবং দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম ও কেন্দ্রীয় সদস্য বিভূতী ভূষণ মাহাতো’র সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের প্রধান উপদেষ্টা ও আদিবাসী-সংখ্যালঘু বিষয়ক সংসদীয় ককাসের সভাপতি ফজলে হোসেন বাদশা, এমপি।

বিজ্ঞাপণ

অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি কেন্দ্রীয় সদস্য ও রাজশাহী মহানগর শাখার সভাপতি লিয়াকত আলী লিকু, জাতীয় আদিবাসী পরিষদের উপদেষ্টা দেবাশিষ প্রামানিক দেবু, অশোক সরকার, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক ড. আমিরুল ইসলামর কনক, বাসদ নওগাঁ জেলা সমন্বয়ক জয়নাল আবেদিন মুকুল, বিশিষ্ট সাংবাদিক আনোয়ার হোসেন দিলু, অবসরপ্রাপ্ত জেলা সমবায় অফিসার ও বিশিষ্ট সমাজ সেবক সূর্য্য হেমব্রম, বীর মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, ন্যাপ রাজশাহী জেলা সভাপতি মোস্তাফিজুর রাহমান খান আলম, বাংলাদেশ রবিদাস উন্নয়ন পরিষদ রাজশাহী জেলা সভাপতি রঘুনাথ রবিদাস, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য এ্যাড. বাবুল রবিদাস, সাংগঠনিক সম্পাদক বিমল চন্দ্র রাজোয়াড়, সহ-সাধারণ সম্পাদক গণেশ মার্ডি, কোষাধ্যক্ষ সুধীর তিরকি, চাঁপাইনবাবগঞ্জ জেলা সভাপতি বিচিত্রা তির্কী, নওগাঁ জেলা সভাপতি আমিন কুজুর, রাজশাহী মহানগর সভাপতি সুমিলা টুডু, নাটোর জেলা সভাপতি প্রদীপ লাকড়া, রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, রাজশাহী জেলা সাধারণ সম্পাদক সুসেন কুমার শ্যামদুয়ার, পাবনা জেলা সাধারণ সম্পাদক আশিক বানিয়াস, চাঁপাইনবাবগঞ্জ জেলা সাধারণ সম্পাদক টুনু পাহান, নাটোর জেলা সাধারণ সম্পাদক কালিদাস রায় (মুন্ডা), আদিবাসী যুব পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নরেন চন্দ্র পাহান, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, আদিবাসী নারী পরিষদ রাজশাহী জেলা সাধারণ সম্পাদক লিপি টুডু, বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ রাজশাহী জেলা ভারপ্রাপ্ত সভাপতি শ্রী হরিলাল প্রমূখ। অনুষ্ঠানে রাজশাহী বিভাগের বিভিন্ন জেলার পাঁচ শতাধিক আদিবাসী নারী-পুরুষ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে জননেতা ফজলে হোসেন বাদশা, এমপি বলেন, জাতীয় আদিবাসী পরিষদ ৯ দফা দাবির ভিত্তিতে ২৬ বছর ধরে আন্দোলন সংগ্রাম অব্যাহত রখেছে। এখনো আমাদের অনেক দাবি প্রতিষ্ঠিত হয়নি। গাইবান্ধার সাহেবগঞ্জ-বাগদাফার্মে আদিবাসীদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ ও তিনজন সাঁওতাল হত্যা ঘটনায় পিবিআইয়ের তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করে বলেন ন্যয্য অধিকারের জন্য আন্দোলন সংগ্রাম অব্যাহত রাখতে হবে এবং অধিকার আদায় করতে হবে। তিনি আরও বলেন, আদিবাসীদের মাতৃভাষার স্কুল এখনো তৈরি হয়নি।

আদিবাসীদের প্রতি অনন্যায় অত্যাচার, বৈষম্য দূর হয়নি। মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ গড়তে হলে আদিবাসী সহ অন্যান্য সংখ্যালঘুর প্রতি বৈষম্যমূলক আচরণ বন্ধ করতে হবে। আদিবাসী জনগোষ্ঠীকে পিছিয়ে রেখে দেশের উন্নয়ন সম্ভব নয়। তিনি আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবি জানিয়েছেন। তিনি আরও বলেন সমতল আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠন করা জরুরী।

জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন বলেন, সমতলের আদিবাসীদের একমাত্র সংগঠন জাতীয় আদিবাসী পরিষদ। বিগত ২৬ বছরে রাষ্ট্রকে আদিবাসীদের অনেক দাবি মানতে বাধ্য করতে। তবে আদিবাসী হিসেবে স্বীকৃতির দাবি এখনো চলমান রয়েছে। আমরা ক্ষুদ্র নৃগোষ্ঠী মানিনা, আমরা আদিবাসী। এছাড়াও তিনি বিভিন্ন সময়ে আদিবাসীদের প্রতি অন্যায় অত্যাচার, হত্যা ও ধর্ষণের কথা উল্লেখ করে বলেন, আদিবাসীদের প্রতি কোনো ন্যায় বিচার হয় নি। সকল ঘটনার ন্যায় বিচার দাবি করেন তিনি।
বক্তারা আরও বলেন, আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি প্রদান, সমতল আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও স্বাধীন ভূমি কমিশন গঠন করতে হবে। এছাড়াও আদিবাসীদের মাতৃভাষায় প্রাথমিক পর্যায়ে শিক্ষা প্রদান, সরকারি চাকরিতে কোটা পূনর্বহাল, বাদপড়া আদিবাসীদের গেজেটে অন্তর্ভূক্তকরণ, আদিবাসীদের প্রতি জুলুম অত্যাচার, উচ্ছেদ, ভূমি দখল, জবরদখল, হত্যা ও ধর্ষণ বন্ধ ও বিচার দাবি এবং গাইবান্ধার গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ-বাগদাফার্মে আদিবাসী হত্যা ও অগ্নিসংযোগের সুষ্ঠু বিচারের দাবি জানান বক্তারা।

বিজ্ঞাপণ

Back to top button