জাতীয়

জাতিসংঘের এমরিপ চেয়ার নির্বাচিত হলেন বাংলাদেশের বিনোতাময় ধামাই

সোহেল হাজং: জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের এমরিপ (এক্সপার্ট মেকানিজম অন দ্যা রাইট্স অফ ইন্ডিজেনাস পিপলস) এর ১৫তম অধিবেশনের নির্বাচনে চেয়ার নির্বাচিত হলেন বাংলাদেশের বিনোময় ধামাই। এর আগে ২০২০ সালে ৩ বছরের জন্য তিনি এমরিপ এর এশিয়া সদস্য নির্বাচিত হয়ে ২০২১ সালে কো-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করেন এবং এবার চেয়ার হিসেবে নির্বাচিত হলেন। জাতিসংঘের ১৫তম এমরিপ অধিবশেনটি ৪ জুলাই সকালে জাতিসংঘের ইউরোপীয় কার্যালয় জেনেভায় নির্বাচনের মাধ্যমে শুরু হয়েছে এবং বিভিন্ন এজেন্ডার ওপর অধিবেশনটি চলবে ৮ জুলাই পর্যন্ত।

বিনোতাময় ধামাই পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি জেলার ত্রিপুরা আদিবাসী জাতিগোষ্ঠীর একজন সদস্য । এমরিপ এর এক্সপার্ট কমিটিতে বাংলাদেশের আদিবাসীদের মধ্য থেকে তিনিই প্রথম সদস্য। তিনি বাংলাদেশ আদিবাসী ফোরামের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি এশিয়া ইন্ডিজেনাস পিপলস প্যাক্ট এর নির্বাহী সদস্য এবং জাতিসংঘের ভলান্টারি ফান্ড ফর ইন্ডিজেনাস পিপলস-এর ট্রাস্টি বোর্ডের সদস্য হিসেবে কাজ করেছেন । তাছাড়া এর আগেও তিনি এমরিপ ও ইউ.এন.পি.এফ.আই.আই-এর এশিয়া আদিবাসী ককাসের সমন্বয়কারী হিসেবে এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বহু সংগঠনে বিভিন্ন পদে দায়িত্বের সাথে নেতৃত্ব দিয়েছেন।

বিজ্ঞাপণ

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল দ্বারা এমরিপ প্রতিষ্ঠিত হয় ২০০৭ সালে। ২০০৮-২০১৬ সাল পর্যন্ত এমরিপের স্বাধীন এক্সপার্ট সদস্য ছিল সারা বিশ্ব থেকে মাত্র ৫ জন, ২০১৭ সাল থেকে তা বৃদ্ধি করে ৭জন সদস্য করা হয়েছে যেখানে এশিয়া থেকে মাত্র একজন সদস্যের পদ রয়েছে। এমরিপ সদস্য হিসেবে তাঁর মেয়াদ শেষ হবে ২০২৩ সালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.