জাতীয়

ছাত্র ইউনিয়নের শিক্ষা মন্ত্রণালয় অভিমুখে পদযাত্রায় পুলিশের বাধা

শিক্ষাখাতে প্রতিশ্রুত বাজেটের দাবিতে শিক্ষা মন্ত্রণালয় অভিমুখে ছাত্র ইউনিয়নের পদযাত্রায় বাধা দিয়েছে পুলিশ। আজ ২৬ জুন ২০১৯, বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে মিছিল বের করে ছাত্র ইউনিয়ন। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা ঘুরে হাইকোর্ট মোড়ে পৌঁছালে মিছিলটি পুলিশি বাধার সম্মুখীন হয়। ব্যারিকেড ভেঙ্গে মিছিলটি এগিয়ে নেয়ার চেষ্টা করলে ছাত্র ইউনিয়ন কর্মীদের সাথে পুলিশের ধস্তাধস্তির ঘটনা ঘটে। পরে সেখানেই বিক্ষোভ সমাবেশ করে ছাত্র ইউনিয়ন।

এ সময় ছাত্র ইউনিয়ন সাধারণ সম্পাদক অনিক রায় বলেন, শিক্ষাখাতে বরাদ্দ নিয়ে ধোঁয়াশা সৃষ্টি করেছে সরকার। রূপপুরসহ বিভিন্ন মেগা প্রজেক্ট, প্রযুক্তি খাত, যুব প্রশিক্ষণ কর্মসূচির বাজেটকে শিক্ষা বাজেটের সাথে যুক্ত করে শিক্ষাখাতে বাজেটের ১৬ শতাংশ বরাদ্দ দেখিয়েছে সরকার। জনগণকে বোকা বানানোর এই পাঁয়তারা বন্ধ না করলে ছাত্র সমাজকে সঙ্গে নিয়ে বৃহত্তর আন্দোলনের দিকে যাবে ছাত্র ইউনিয়ন।

বিজ্ঞাপণ

সভাপতির বক্তব্যে মেহেদি হাসান নোবেল বলেন, গবেষণাসহ শিক্ষার মৌলিক খাতে এবার বাজেটে বরাদ্দ নেই। এ সম্পর্কে সরকারকে জিজ্ঞেস করা হলে বলা হয়, বাজেটে ঘাটতি আছে। তাই ছাত্র ইউনিয়ন দাবি করছে, বাংলাদেশের জনশক্তির ওপর দাঁড়িয়ে যে কর্পোরেট কোম্পানিগুলো হাজার হাজার কোটি টাকা নিয়ে যাচ্ছে তাদের লভ্যাংশের ওপর শিক্ষাখাতে বরাদ্দের জন্য সারচার্য বসাতে হবে।

নেতৃবৃন্দ বলেন, যদি সরকার অবিলম্বে ভঙ্গুর শিক্ষাখাতকে শক্তভিত্তির ওপর দাঁড় করাতে পর্যাপ্ত ব্যবস্থা না নেয়, তবে ছাত্র ইউনিয়ন ঢাকা ঘেরাওয়ের মতো কঠোর কর্মসূচি নিতে বাধ্য হবে।

সমাবেশে কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক রায় মনীষী, ঢাবি সংসদের সভাপতি ফয়জুল্লাহ, সাধারণ সম্পাদক রাজীব দাস, জবি সংসদের সভাপতি মিফতাহ আল ইহসান, জাবি সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী জয়, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম অনিক, ঢাকা মহানগরের সভাপতি জহরলাল রায়, নারায়ণগঞ্জ জেলার সভাপতি সুমাইয়া সেতু, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ কফিলউদ্দিন মোহাম্মদ শান্তসহ কেন্দ্রস্থ বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপণ

Back to top button