আঞ্চলিক সংবাদ

‘চবি পাহাড়ি এলামনাই এসোসিয়েশন’ এর আত্মপ্রকাশ: নেতৃত্বে গৈরিকা, সুখেশ্বর ও মথুরা

আইপিনিউজ ডেক্স(ঢাকা): পার্বত্য চট্টগ্রাম থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এযাবৎ ধরে পড়াশুনা করা সাবেক জুম্ম শিক্ষার্থীদের সম্মিলিত সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করল ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পাহাড়ি এলামনাই এসোসিয়েশন’। গতকাল সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত  এক বিজ্ঞপ্তির মাধ্যমে ৭১ সদস্য বিশিষ্ট কমিটি গঠনের মধ্য দিয়ে এই সংগঠনটি আত্মপ্রকাশ করে।

৭১ সদস্য বিশিষ্ট এই কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন মোনঘর উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষিকা ও শিক্ষাবিদ গৈরিকা চাকমা এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন জাতিসংঘের উন্নয়ন কর্মসূচী ইউএনডিপি’তে কর্মরত সুখেশ্বর চাকমা পল্টু। এছাড়াও সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছেন জাবারাং কল্যান সমিতির নির্বাহী পরিচালক ও আদিবাসী ভাষা গবেষক মথুরা বিকাশ ত্রিপুরা।

বিজ্ঞাপণ

তিন পার্বত্য জেলা’র সবচেয়ে কাছের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। তার সুবাদে এই বিশ্ববিদ্যালয়েই সবচেয়ে বেশী পাহাড়ী শিক্ষার্থী পড়াশুনা করে আসছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পাহাড়ি এলামনাই এসোসিয়েশন এর নব গঠিত কমিটির সহ-তথ্য ও প্রচার সম্পাদক তপতাংশু চাকমা ব্যবিলন আইপিনিউজকে বলেন, মূলত এযাবৎকালে পাহাড় থেকে চবি’তে পড়ুয়া পাহাড়ী শিক্ষার্থীদের মধ্যেকার ভ্রাতৃত্ববোধ সমুন্নত রাখা ও সৌহার্দ বজায় এর জন্যই এই সংগঠনটির আত্মপ্রকাশ।

এক প্রশ্নের জবাবে আইপিনিউজকে তিনি আরো বলেন, প্রাথমিকভাবে এই সংগঠনটি চবিতে এযাবৎকালে পড়ুয়া জুম্ম শিক্ষার্থীদের মধ্যেকার সম্পর্কোন্নয়নের কাজ করবে। তবে বৃহত্তর পরিসরে এই ভ্রাতৃত্ব ও সংহতি পাহাড়ের জুম্মদের সামাজিক, সাংস্কৃতিক নানা সংকটেও ভূমিকা রাখবে। এছাড়া অস্বচ্ছল শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান, কর্মসংস্থান সৃষ্টি ও সে বিষয়ে নানা দিক নির্দেশনা প্রদানের কাজটিও সমানতালে এগিয়ে নিবে বলে জানান তপতাংশু চাকমা ব্যবিলন।

 

বিজ্ঞাপণ

Back to top button