শিল্প ও সংস্কৃতি

কালিকা প্রসাদ আর নেই

বাংলার (পশ্চিমবঙ্গ) জনপ্রিয় ব্যান্ড দোহারের গায়ক ও লোকসংগীত গবেষক কালিকা প্রসাদ আর নেই (৪৭)। আজ মঙ্গলবার দুর্গাপুর এক্সপ্রেসওয়েতে সড়ক দুর্ঘটনায় তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে।
ভারতের জনপ্রিয় বাংলা সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়েছে, আজ সকালে গাড়ি নিয়ে কলকাতা থেকে সিউড়িতে যাচ্ছিলেন কালিকা প্রসাদ এবং তার ব্যান্ড দোহারের সদস্যরা। সেখানে তাদের একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু স্থানীয় সময় সকাল ১০টার দিকে হুগলির গুরাপে ২ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনার শিকার হন দোহার ব্যান্ডের সদস্যরা।
রচণ্ড গতিতে ছুটে আসা একটি লরি নিয়ন্ত্রণ হারিয়ে দোহার ব্যান্ডের সদস্যদের গাড়িতে ধাক্কা দেয়। সে সময়ে ওই গাড়িতে কালিকা প্রসাদের সঙ্গে ছিলেন নিলাদ্রী রায়, অর্নব রায়, সন্দীপন পাল, সুদীপ্ত চক্রবর্তী ও রাজীব দাস। ওই সড়ক দুর্ঘটনায় তারা সবাই আহত হন।
স্থানীয়রা আহতদের উদ্ধার করে বর্ধমান মেডিকেলে নিয়ে যান। সেখানে নেওয়ার পর কালিকা প্রসাদকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক। অন্যদের মধ্যে আরও ৩ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।
কালিকা প্রসাদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
প্রসঙ্গত, বাংলা লোক গানের দল দোহারের পথচলা শুরু ১৯৯৯ সালে। গ্রাম বাংলার লোক গানকে তুলে ধরেছিল দোহার। শহুরে মানুষদের মাটির গান শোনাতেই এ দলের জন্ম। উত্তর-পূর্ব তথা গোটা বাংলার বাউল-ভাটিয়ালি-চটকা-ঝুমুর-সারিগান-বিহু- সব গান সংগ্রহ করেছিল দলটি। হারিয়ে যাওয়া অনেক গানকে নতুন করে প্রাণ দিয়েছে দোহার।

বিজ্ঞাপণ

Back to top button