তথ্য প্রযুক্তি

উইন্ডোজের স্টোরে অ্যাপল মিউজিক ও অ্যাপল টিভি অ্যাপ

আইপিনিউজ (প্রযুক্তি ডেক্স): অবশেষে উইন্ডোজ ১১–এর জন্য উন্মুক্ত হয়েছে অ্যাপল মিউজিক এবং অ্যাপল টিভির অ্যাপ। মাইক্রোসফট স্টোরে অ্যাপ দুটি পাওয়া যাচ্ছে। পাশাপাশি পাওয়া যাচ্ছে ‘অ্যাপল ডিভাইস’ নামের আরেকটি অ্যাপ। এর মাধ্যমে উইন্ডোজ অপারেটিং সিস্টেম থেকে সহজেই অ্যাপলের আইফোন এবং আইপ্যাড নিয়ন্ত্রণ করতে পারবেন ব্যবহারকারীরা।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সি-নেট–এর প্রতিবেদন অনুযায়ী, গত বছরের ১২ অক্টোবর সারফেস ল্যাপটপ উন্মোচন অনুষ্ঠানে মাইক্রোসফট ঘোষণা করেছিল, অ্যাপল মিউজিক এবং অ্যাপল টিভির অ্যাপ শিগগিরই মাইক্রোসফট স্টোরে আসবে। অ্যাপল মিউজিক বা টিভির অ্যাপের প্রিভিউ সংস্করণ ইনস্টল করলে ‘আইটিউনস’ অ্যাপ চালু করতে পারবেন না ব্যবহারকারীরা। আইটিউনসের নতুন সংস্করণ এলে তবেই এই অ্যাপে প্রবেশ করা যাবে।

বিজ্ঞাপণ

অ্যাপল মিউজিক, অ্যাপল টিভি এবং ডিভাইস অ্যাপগুলোর সঙ্গে ম্যাক অপারেটিং সিস্টেমের অ্যাপের সাদৃশ্য রয়েছে। মাইক্রোসফট স্টোরে অ্যাপগুলো সহজে খুঁজে পাওয়া যাচ্ছে না এখনো। ব্যবহারকারীরা আশা করছেন শিগগিরই এ সমস্যার সমাধান হবে।

সম্প্রতি, তৃতীয় পক্ষের অ্যাপ স্টোর থেকে আইফোন কিংবা আইপ্যাডে অ্যাপ ইনস্টল করার সুবিধা চালু করার কথা জানায় অ্যাপল। তবে আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন। এতে করে অ্যাপলের নির্ধারিত অ্যাপ স্টোরের ওপর নির্ভর করে থাকতে হবে না অ্যাপল পণ্য ব্যবহারকারীদের।

আগামী বছর বাজারে আসবে আইফোনের অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ আইওএস ১৭। এ অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসগুলোতে এই সুবিধা পাওয়া যাবে। তবে প্রাথমিকভাবে এ সুবিধা শুধু ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর ব্যবহারকারীরা পাবেন। যদিও ইইউয়ের কারণে এমন সিদ্ধান্ত নিতে ‘বাধ্য’ হয়েছে অ্যাপল। কোম্পানিটি দাবি করেছে, অ্যাপ স্টোরের বাইরে থেকে অ্যাপ ইনস্টলের অনুমতি দেওয়ায় নিরাপত্তা দুর্বলতা এবং গোপনীয়তার উদ্বেগ তৈরি হতে পারে।

বিজ্ঞাপণ

সূত্র: আজকের পত্রিকা। 

 

 

Back to top button