সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

আন্তর্জাতিক আদিবাসী দিবসে সিপিবি’র আহ্বান

আজ সোমবার (৮ আগস্ট) আদিবাসীদের নিজস্ব ভাষা-সংস্কৃতি চর্চা ও বিকাশের অধিকার সুনিশ্চিত করার আহব্বান জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। লুনা নূর স্বাক্ষরিত এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছে সংগঠনটি।

সংগঠনটি তাদের বিবৃতিতে “আগামীকাল ৯ আগস্ট ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’-এ উপলক্ষে দেশের সব আদিবাসী ভাই-বোনকে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।”

আদিবাসী দিবস উপলক্ষে সিপিবি সভাপতি কমরেড মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স বিবৃতিতে বলেন, “বাংলাদেশের আদিবাসীরা বাংলাদেশের এক অবিচ্ছেদ্য অংশ। মুক্তিযুদ্ধের অঙ্গীকার ছিল জাতিগত শোষণের সমাপ্তি ঘটানো। কিন্তু দেশের সংবিধানে এখনো আদিবাসীদের স্বীকৃতি মেলেনি। দেশে পাহাড় ও সমতলের ছোট জাতিসত্তাসমূহের ওপর নানা ধরনের নিপীড়ন আজও চলছে।”

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, “প্রতিটি জাতির আত্মনিয়ন্ত্রণের অধিকার রয়েছে। নিজের ভাষা, সংস্কৃতি চর্চার স্বাধীনতা রয়েছে। প্রতিটি জাতিকে তার নিজস্ব ভাষায় শিক্ষার সুযোগ করে দিতে হবে। ভাষা ও বর্ণমালার এবং তাদের ভাষায় শিক্ষা জীবন শুরুর ব্যবস্থা করতে হবে। প্রতিটি জাতির মাতৃভাষায় পাঠ্যপুস্তক প্রকাশে উদ্যোগ নিতে হবে।”

নেতৃবৃন্দ আরও বলেন, “পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষরের ২৪ বছর পরও এর পূর্ণ বাস্তবায়ন হয়নি। পার্বত্য এলাকায় অস্থিরতা বিরাজ করছে। নানা মহলের উসকানিতে ভ্রাতৃঘাতী সংঘাতে জীবন হারাচ্ছে পাহাড়ের আদিবাসীরা। নিরাপত্তার ও উন্নয়নের নামে উচ্ছেদ এবং ভাষা-সংস্কৃতির ওপর আঘাতসহ নানা ধরনের নিপীড়ন চলছে।”

বিবৃতিতে পাহাড়ে ও সমতলে আদিবাসীদের ওপর নিপীড়ন বন্ধে কার্যকর পদক্ষেপ নেয়ার জোর দাবি জানানো হয়। নেতৃবৃন্দ সমতল ও পাহাড়ের আদিবাসীদের উন্নয়নের জন্য তাদের নিজস্ব গণতান্ত্রিক আকাঙ্ক্ষা অনুযায়ী প্রয়োজনীয় আইনগত, ভূমি সমস্যার সমাধান সহ প্রশাসনিক ও অন্যান্য পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। সেই সাথে অতীতের মতো আদিবাসীদের প্রতিটি ন্যায়সঙ্গত লড়াইয়ের পাশে কমিউনিস্ট পার্টি থাকবে বলে জানানো হয়।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন