সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

আদিবাসী দুই কৃষক হত্যার বিচারের দাবিতে বিভিন্ন জেলায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ

সূভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী: জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে আজ ২ এপ্রিল ২০২২, শনিবার রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নের নিমঘুটু গ্রামের দুই আদিবাসী কৃষক অভিনাথ মার্ডী ও রবি মার্ডী বরো জমিতে সেচের পানি থেকে বঞ্চিত ও বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ বিএমডি এর পাম্প অপারেটর আত্মহত্যার প্ররোচনাকারী সাখাওয়াত হোসেনকে দ্রুত গ্রেপ্তার, বিচার ও বিএমডি এর অব্যবস্থাপনা ও দুর্নীতি বন্ধের দাবিতে রাজশাহী ও রংপুরের বিভিন্ন জেলা ও উপজেলা মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালিত হয়েছে।

রাজশাহী জেলা: ধানের জমিতে সেচ না পাওয়ায় রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘুটু গ্রামের দুই আদিবাসী কৃষকের আত্মহত্যার প্ররোচনাকারীদের শাস্তির দাবি জানিয়ে মানববন্ধন করেছেন জাতীয় আদিবাসী পরিষদ ও জাতীয় কৃষক সমিতি রাজশাহী জেলা।

গত ২ এপ্রিল শনিবার বেলা ১১টায় রাজশাহী নগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে যৌথভাবে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়। জাতীয় কৃষক সমিতির রাজশাহী জেলার সহ-সভাপতি ফরজ আলী মানববন্ধনে সভাপতিত্ব বক্তব্য দেন জাতীয় কৃষক সমিতির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম পিয়ারুল, জাতীয় আদিবাসী পরিষদের উপদেষ্টা ও মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, কৃষক সমিতির নেতা মতিউর রহমান তপন, জাতীয় আদিবাসী পরিষদের (ভারপ্রাপ্ত) সাধারণ সম্পাদক গণেশ মার্ডি, রাজশাহী জেলা কমিটির সভাপতি বিমল চন্দ্র রাজোয়ার, কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, আদিবাসী পরিষদের নেতা রবিন হেমব্রম। বিক্ষোভ সমাবেশ সঞ্চালনায় করেন কৃষক সমিতির নেতা মনিরুদ্দীন পান্নার ।

এতে মানববন্ধন ও সমাবেশ থেকে বরেন্দ্র উন্নয়ন প্রকল্পের অন্তর্ভুক্ত পানি সেচের প্রকল্পের দায়িত্বে থাকা সাখাওয়াত হোসেনের শাস্তি দাবি করে বক্তারা বলেন, গরীব আদিবাসী কৃষক জামিতে সেচের জন্য পানি চাইতে গেলে পানি না দিয়ে বিষ খেতে বলে সাখাওয়াত হোসেন। তারা এই অপমান সহ্য করতে না পেরে দুঃখে বিষ পান করে আত্মহত্যা করে। এটি শুধু আত্মহত্যা নয়, কাঠামোগত হত্যা। আমরা সাখাওয়াত হোসেনকে দ্রুত গ্রেফতারের দাবি জানাই।

বক্তারা আরও বলেন, গোদাগাড়ী অঞ্চলে একটি গোষ্ঠী কৃষকদের জিম্মি করে মুনাফা লাভ করে। তাদের স্বার্থের বাইরে গেলেই কৃষকরা নিজেদের নায্যতা হারায়। আদিবাসী জনগোষ্ঠীর সাথে সবসময় বৈষম্যমূলক আচরণ করা হয়। এনিয়ে আন্দোলন করা হলেও কারো টনক নড়ে না। কৃষকের এই ত্যাগ আত্মহত্যা নয়, এটি একটি লড়াই। একজন কৃষকের সর্বোচ্চ প্রতিবাদ তিনি তার জীবন দিয়ে করে গেছেন। গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল হাসানকে প্রত্যাহারের দাবি জানিয়ে বক্তারা বলেন, মূল বিষয়টি অত্যন্ত পরিষ্কার হওয়া সত্বেও পুলিশ সাখাওয়াতকে এতোদিন পরেও গ্রেফতার করতে পারে নাই। গোদাগাড়ী থানার ওসি কামরুল হাসান অদৃশ্য কারণে নিরব ভূমিকা পালন করে ঘটনা চেপে যেতে চাইছেন। আমরা তাকে প্রত্যাহার করে নতুন পুলিশ কর্মকর্তার দ্বারা বিষয়টি তদন্ত করে দোষীদের আইনের আওতায় আনার দাবি করছি।

বক্তারা বলেন, গোদাগাড়ীর দুই আদিবাসী কৃষক অভিনাথ মার্ডি ও রবি মার্ডি হত্যার মুল হোতা, প্ররোচনাকারী গভীর নলকুপ অপারেটর সাখাওয়াত হোসেনের সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচার এবং গোদাগাড়ী থানার ওসির অপসারনের দাবি জানান। আদিবাসী দুই কৃষকের ক্ষতিপুরনেরও দাবি জানান। বক্তারা বলেন, দুই কৃষক হত্যার এক সপ্তাহ পার হয়ে গেলেও এখনো প্রশাসন হত্যাকান্ডের মুল হোতা সাখাওয়াত হোসেনকে এখনো গ্রেপ্তার করতে পারে নি। এজন্য বক্তারা প্রশাসনের প্রতি ধিক্কার এবং নিন্দা জানিয়েছেন। একই সাথে কৃষি মন্ত্রনালয়ের গঠিত ৪ সদস্যের তদন্ত কমিটির সারেজমিন তদন্ত যেন কোনভাবে প্রভাবিত বা প্রতিবেদন যেন বিকৃত না হয় তারও দাবি জানান। নির্ধারিত সময়ের মধ্যে প্রকৃত তথ্য যেন প্রতিবেদনে উঠে আসে সেই দাবি জানান। আদিবাসী দুই কৃষক মৃত্যুতে বিএমডিএর কর্মকর্তাদের গাফিলতি বা দায়িত্বহীনতাও যেন প্রতিবেদনে উঠে আসে।

আদিবাসীদের জমি গুলোতে গভীর নলকুপের পানি পাইতে যত নয়ছয়, নলকুপের আশ পাশের আদিবাসী চাষের জমিতেও সঠিকভাবে পানি সরবরাহে গাফিলতি, পানির অভাবে আদিবাসী চাষীদের জমি বিক্রিতে বাধ্য করা সহ বরেন্দ্র অঞ্চলের আদিবাসী কৃষকদের উপর কৃষি বৈষম্য, অত্যাচার ও নির্যাতনের প্রতিবাদ জানান এবং প্রতিকারের আশু পদক্ষেপ গ্রহনের দাবি জানান।

উল্লেখ্য’ গত ২৩ মার্চ রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘুটু গ্রামের দুই আদিবাসী কৃষক অভিনাথ মার্ডি ও রবি মার্ডি তাদের ধানক্ষেতে পানি না পেয়ে কীটনাশক খেয়ে আত্মহত্যা করেন। এ ঘটনার পর তোলপাড় শুরু হলে নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনার মামলা হয়। ঘটনার ১০ দিন পার হলেও অভিযুক্তকে এখনো গ্রেফতার করতে পারেনি পুলিশ।

নওগাঁ জেলা: রাজশাহীর গোদাগাড়ী উপজেলার দুই আদিবাসী কৃষক হত্যার প্রতিবাদ এবং অভিযুক্ত বিএমডিএ গভীর নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনের দ্রুত গ্রেফতার ও সুষ্ঠু বিচারের দাবিতে ২ এপ্রিল শনিবার বিকাল ৪টায় নওগাঁর মুক্তির মোড়ে জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধনে জাতীয় আদিবাসী পরিষদের নওগাঁ জেলা শাখার আহ্বায়ক নরেন চন্দ্র পাহানের সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, কেন্দ্রীয় সদস্য বিভূতী ভূষণ মাহাতো, নওগাঁ জেলার উপদেষ্টা জয়নাল আবেদীন মুকুল, মহাদেবপুর উপজেলা সভাপতি দিলীপ পাহান, নিয়ামতপুর উপজেলা সভাপতি লগেন কুজুর, মহাদেবপুর উপজেলার সাধারণ সম্পাদক যোগেশ উরাও, আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি নকুল পাহান, পত্নীতলা উপজেলা সভাপতি সুজিত পাহান, মহাদেবপুর উপজেলা সভাপতি চঞ্চল পাহান,, পোরশা উপজেলার জাতীয় আদিবাসী পরিষদের নেতা ভুগলু উরাও।

সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, বাসদ পত্নীতলা উপজেলা নেতা রবিউল টুডু, বিপ্লবী ছাত্র মৈত্রী নওগাঁর সংগঠক মিজানুর রহমান, আরকো’র প্রতিনিধি নাইস পারভীন প্রমূখ।

নাটোরে জেলা: আদিবাসী দুই কৃষককে আত্মহত্যার প্ররোচনাকারীর বিচার দাবি ও অনিয়ম বন্ধের দাবিতে জাতীয় আদিবাসী পরিষদ শাখার উদ্যোগে নাটোরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রাজশাহীর গোদাগাড়ীর নিমঘুটু গ্রামের আদিবাসী দুই কৃষককে আত্মহত্যার প্ররোচনাদানকারীর বিচার দাবি ও অনিয়ম বন্ধের দাবিতে নাটোরে মানববন্ধন করেছে জাতীয় আদিবাসী পরিষদ। জাতীয় আদিবাসী পরিষদ জেলা শাখার আয়োজনে শনিবার সকাল ১১টায় নাটোর শহরের কানাইখালী পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ নাটোরে শাখার সভাপতি প্রদীপ লাকড়া, সাধারণ সম্পাদক মুন্ডা কালিদাস রায়, সহ সভাপতি বিমল লোহার, যুগ্ম সাধারণ সম্পাদক যাদু কুমার দাস, অনুপ ঠাকুর, সদস্য সুজল পাহান, শ্যামল লোহার।

বক্তারা বলেন, আদিবাসীরা নানাভাবে বঞ্চনার শিকার হয় তা আদিবাসী কৃষকের আতœহত্যার ঘটনা আবারো প্রমাণ করে। এই ঘটনায় অভিযুক্ত সাখাওয়াত হোসেনকে দ্রুত গ্রেফতার, সুষ্ঠ তদন্ত ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান বক্তারা। সেই সাথে ভুক্তভোগী পরিবারের মাঝে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানানো। এছাড়া মানববন্ধনে একাত্বতা ঘোষণা করে বক্তব্য রাখেন পরিষদের উপদেষ্টা মন্ডলীর সদস্য মিজানুর রহমান মিজান, মাহবুবুল আলম, আব্দুল করিম, বিশ্বনাথ দাস বিশু প্রমূখ।

মানববন্ধন শেষে প্রেসক্লাবের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

দিনাজপুর জেলা: রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘটু গ্রামের দুই সাঁওতাল কৃষক অভিনাথ মার্ডি ও রবি মার্ডি আত্মহত্যার প্ররোচনাকারী অভিযুক্ত গভীর নলকুপ অপারেটর সাখাওয়াত হোসেনের দ্রুত গ্রেপ্তার ও সুষ্ঠু বিচারের দাবিতে জাতীয় আদিবাসী পরিষদের দিনাজপুর জেলা কমিটির মানববন্ধন। ২ এপ্রিল শনিবার সকাল ১১টায় দিনাজপুর প্রেস ক্লাবের সামনে ঘন্টাব্যাপি এ মানববন্ধন কর্মসূচির আযোজন করে জাতীয় আদিবাসী পরিষদ দিনাজপুর জেলা কমিটি।

জাতীয় আদিবাসী পরিষদ দিনাজপুর জেলা কমিটির সভাপতি শীতল মার্ডির সভাপতিত্বে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন, আদিবাসী নারী নেত্রী শিবানী উরাও, রানী হাঁসদা, আদিবাসী ছাত্র পরিষদ দিনাজপুর জেলা কমিটির সভাপতি সোহেল পিতর মুর্মু, মানবন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন কমিউনিটি ডেভেলপমেন্ট এসোসিয়েশন (সিডিএ) এর ব্যবস্থাপক সোহেল রানা । এছাড়াও জাতীয় কৃষক সমিতির নেতৃবৃন্দ এই মানবন্ধনে সংহতি প্রকাশ করেন। মানববন্ধনকালীন আলোচনাটি সঞ্চালনা করেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় তথ্য ও গবেষণা সম্পাদক মানিক সরেন।

মানবন্ধনে বক্তারা বলেন, দুই সাঁওতাল কৃষক অভিনাথ মার্ডি ও রবি মার্ডি আত্মহত্যার প্ররোচনাকারী গভীর নলকুপ অপারেটর সাখাওয়াত হোসেনকে দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় আনতে হবে। এসময় ওই দুই কৃষকের পরিবারকে ক্ষতিপুরণ প্রদানেরও দাবিও জানান তারা। আদিবাসী ও একই সাথে দরিদ্র হওয়ার কারণে বরেন্দ্র অঞ্চলে কৃষি জমিতে চাষবাসের ক্ষেত্রে গভীর নলকুপের অপারেটররা সময়মতো পানি দিতে গড়িমসি করে। অনেক সময় বাড়তি টাকা দিয়েও জমিতে পানি দিতে হয়। শুধু আদিবাসী কৃষক নয় বাঙ্গালি দরিদ্র কৃষক যারা অল্প পরিমাণে জমি চাষ করে তাদের বেলাতেও এমন বৈষম্য করা হয়। এভাবে পানির অভাবে বরেন্দ্র অঞ্চলের অনেক আদিবাসী ও ক্ষুদ্র চাষীরা তাদের জমি প্রভাশালীদের কাছে লীজ দিতে বা অনেকসময় বিক্রি করতে বাধ্য হয়। তাই এই দুই কৃষকের আত্মহত্যা নিছক কোন আত্মহত্যা নয় বরং এটি পরিকল্পিত হত্যাকান্ড।

রংপুর সদর উপজেলা: পানি না পেয়ে আত্মহত্যা, প্ররোচনাকারী অপারেটরের গ্রেপ্তার দাবি রংপুর সদর উপজেলা কমিটির। রাজশাহীর গোদাগাড়ীতে বিষপানে আদিবাসী দুই কৃষকের আত্মহত্যার ঘটনায় প্ররোচনাকারী অপারেটর সাখাওয়াত হোসেনকে দ্রুত গ্রেপ্তারের দাবিতে রংপুরে মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার ২ এপ্রিল ২০২২ দুপুরে রংপুর প্রেসক্লাবের সামনে জাতীয় আদিবাসী পরিষদ রংপুর সদর উপজেলা কমিটি এই মানববন্ধনের আয়োজন করে।

জাতীয় আদিবাসী পরিষদ রংপুর সদর উপজেলা কমিটির সভাপতি আলাল সিং’র সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা অশোক সরকার, জেলা কমিটির সভাপতি অ্যাডভোকেট মণিলাল দাস, , সাধারণ সম্পাদক বিমল খালকো, সাংগঠনিক সম্পাদক তুলিপ এক্কা।

সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, রংপুর জেলা ওয়াকার্স পার্টির সভাপতি নজরুল ইসলাম হক্কানী, জাতীয় প্রতিবন্ধী ফোরামের কেন্দ্রীয় নির্বাহী সদস্য সুশান্ত ভৌমিক, তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক সাফিয়ার রহমান, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ রংপুর জেলার সাধারণ সম্পাদক স্বপন কুমার, যুব মৈত্রীর জেলা আহ্বায়ক বখতিয়ার হোসেন শিশির ।

বক্তারা বলেন, বোরো ধানের জমিতে আদিবাসী কৃষকদেরকে চাষাবাদের জন্য গভীর নলকূপের পানি ঠিকমতো সরবরাহ করা হয় না। বোরো জমিতে ধানের জমিতে পানি সেচ দেওয়ার জন্য বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) অপারেটর সাখাওয়াতের কাছে ১০/ ১২ দিন ধরে ঘুরছিলেন কৃষক অভিনাথ মার্ডি ও রবি মার্ডি। কিন্তু তাদের সেচের পানির দেওয়া হয়নি। সবশেষ ২৩ মার্চ আবারও পাম্প অপারেটরের কাছে সেচের পানির জন্য যান তারা। কিন্তু পানির ব্যবস্থা না করে দেওয়ায় রাগে-ক্ষোভে বিষপান করেন অভিনাথ মার্ডি ও তার চাচাতো ভাই রবি মার্ডি । এ ঘটনার জন্য দায়ী আত্মহত্যার প্ররোচনাদানকারীর পাম্প অপারেটর সাখাওয়াত হোসেনকে অবিলম্বের গ্রেপ্তার করে বিচারের আওতায় আনার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

বগুড়া ধুনট উপজেলা : জাতীয় আদিবাসী পরিষদ বগুড়া ধুনট উপজেলা কমিটির আয়োজন রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নের নিমঘুটু গ্রামের দুই আদিবাসী কৃষক অভিনাথ মার্ডী ও রবি মার্ডী বরো জমিতে সেচের পানি থেকে বঞ্চিত ও বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ বিএমডি এর পাম্প অপারেটর আত্মহত্যার প্ররোচনাকারী সাখাওয়াত হোসেনকে দ্রুত গ্রেপ্তার, বিচার ও বিএমডি এর অব্যবস্থাপনা ও দুর্নীতি বন্ধের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে । আজ শনিবার ২ এপ্রিল ২০২২ সকাল ১১.৩০ মিনিটে ধুনট উপজেলার চত্বরে জাতীয় আদিবাসী পরিষদ বগুড়া ধনুট উপজেলার সভাপতি স্বপন চন্দ্র কর্ণিদাস’র সভাপতিত্বে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ বগুড়া জেলা সমন্বয়ক সন্তোস সিং, ধুনট উপজেলা সাধারণ সম্পাদক সুনিল চন্দ্র মালো, সাংগঠনিক সম্পাদক নিরাঞ্জন রবিদাস, শেরপুর উপজেলা কমিটি আহবায়ক স্বপন কুমার সিং প্রমুখ।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন