সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

আদিবাসী কোটা পূনর্বহালের দাবিতে আদিবাসী ছাত্র পরিষদের মানববন্ধন

সূভাষ চন্দ্র হেমব্রম,রাজশাহী: আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আজ ১১ এপ্রিল ২০২২ সকাল ১১টায় ১ম ও ২য় শ্রেণীর সরকারি চাকরিতে ৫% আদিবাসী কোটা পূনর্বহালের দাবিতে রাজশাহী সাহেব বাজার জিরো পয়েন্টে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহানের সভাপতিত্বে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, কোষাধক্ষ অনিল রবিদাস, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সুশান্ত মাহাতো, সহ-সভাপতি কলাবতি মাহাতো, সাধারণ সম্পাদক লখিন সরদার, নারী বিষয়ক সম্পাদক তৃষা হেমব্রম, সদস্য মিলন মাহাতো।

সংহতি বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, সদস্য বিভুতি ভূষণ মাহাতো এবং ছাত্র নেতা তামিম সিরাজী।

বক্তারা বলেন, আদিবাসীদের ১ম ও ২য় শ্রেণীর সরকারি চাকরিতে ৫% আদিবাসী কোটা পূনর্বহাল রাখতে হবে। ৪০তম বিসিএস পরীক্ষার চুড়ান্ত তালিকায় কোন আদিবাসী প্রার্থীকে সুপারিশ না করায় তীব্র প্রতিবাদ এবং নিন্দা জানান। ১ম ও ২য় শ্রেণীর সরকারি চাকরিতে আদিবাসীদের ৫% কোটা তুলে দেওয়ার কারনে আদিবাসী প্রার্থীদের সুপারিশ করা হয় নি। আদিবাসীদের এই ৫% কোটা পূনর্বহালের দাবি জানান। কোটা বাতিল করার পর্যায়ে এখনো আদিবাসীরা পৌছায় নি। কারন কখনো আদিবাসীদের ৫% কোটার পূর্ণ বাস্তবায়ন হয় নি । বিধায় ত্রখনো আদিবাসীরা উন্নয়নের প্রান্তিক পর্যায়ে রয়েছেন। তাদের শিক্ষা এবং চাকরির যথেষ্ট প্রয়োজন রয়েছে। আদিবাসীদের উপর সরকারের বিমাতা সুলভ আচরনের প্রতিবাদ জানান। ৪০ তম বিসিএস পরীক্ষার চুড়ান্ত তালিকায় আদিবাসীদের পুর্নবিবেচনা করে ফলাফল প্রকাশ করার জোর দাবি জানানো হয়।

মানববন্ধন শেষে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে ৫% আদিবাসী কোটা পুনর্বহালের দাবিতে রাজশাহী জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর আদিবাসী ছাত্র পরিষদের পক্ষ থেকে স্মারকলিপি প্রদান করা হয়।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন