জাতীয়

আগামীকাল ঢাবি’র টিএসসিতে অনুষ্ঠিত হচ্ছে ‘জুম’ প্রকাশনা ও সাংস্কৃতিক বৈচিত্র্য উৎসবঃ

আইপিনিউজ (ঢাবি প্রতিনিধি): আগামীকাল শুক্রবার, (১৭ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে জুম ম্যাগাজিন প্রকাশনা ও সাংস্কৃতিক বৈচিত্র্য উৎসব। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া পাহাড়ের জুম্ম শিক্ষার্থীদের সাংস্কৃতিক সংসদ ‘ঢাকা বিশ্ববিদ্যালয় জুম সাহিত্য ও সাংস্কৃতিক সংসদ’ এই উৎসবটি আয়োজন করেছে। দিন ব্যাপী উক্ত আয়োজনে থাকছে আর্ট ক্যাম্প, আলোচনা সভা, সাংস্কৃতিক পরিবেশনা ও মাদলের গান।
জুম ম্যাগাজিনের এবারের সম্পাদক ও সংগঠনটির সহ-সভাপতি সতেজ চাকমা আইপিনিউজকে বলেন, আমরা অতীব আনন্দিত যে, আগামীকাল পাহাড় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া জুম্ম শিক্ষার্থীদের বার্ষিক সাময়িকী ‘জুম’ প্রকাশিত হতে যাচ্ছে। ম্যাগাজিনটিতে আদিবাসীদের শিল্প-সাহিত্য, মিলন-বিরহ ও দ্রোহ-সংগ্রামের সামগ্রিকতা নিয়ে রচিত তরুণ ও প্রতিশ্রুতিশীল লেখকদের মুক্ত গদ্য ও কবিতা প্রকাশিত হবে। এর মাধ্যমে আমরা মূলত তরুণ ও প্রবীণ লেখকদের ভাবনাগুলো মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছি।

এদিকে উৎসবটির আয়োজক ঢাবি ‍জুম সাহিত্য ও সাংস্কৃতিক সংসদের সাংগঠনিক সম্পাদক ঐতিহ্য চাকমা বলেন, আমাদের পুরো আয়োজনটি সারা দিন ব্যাপী চলবে। এর মধ্যে আদিবাসীদের বৈচিত্র্যপূর্ণ খাবারের স্টলও থাকবে। আমরা এই আয়োজনের মাধ্যমে বাংলাদেশের যে বহুত্ববাদী রূপ এবং অসাম্প্রদায়িক চেতনা সেটাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ছড়িয়ে দিতে চাই।

বিজ্ঞাপণ

আয়োজকরা আইপিনিউজকে জানিয়েছেন, পুরো অনুষ্ঠানটি উদ্ধোধন করবেন বিশিষ্ট শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম এবং প্রধান অতিথি হিসাবে থাকবেন ঢাবির মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান।এছাড়াও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ঢাবি অধ্যাপক ড. মেসবাহ কামাল, ঢাবি অধ্যাপক ড. সৌরভ সিকদার, ঢাবি অধ্যাপক ড. মিহির লাল সাহা, বনফুল আদিবাসী গ্রিন হার্ট কলেজের সম্মানিত রেক্টর বাঞ্ছিতা চাকমা ও বাংলাদেশ আদিবাসী কালচারাল ফোরামের সাধারণ সম্পাদক চন্দ্রা ত্রিপুরা প্রমুখ।

এছাড়াও সকালে পাহাড় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে পড়ুয়া জুম্ম শিক্ষার্থীরা নিজেদের ক্যানভাসে বৈচিত্র্যময় ছবি আঁকবেন এবং সেসব ছবির প্রদর্শনীও অনুষ্ঠিত হবে। এরপর বিকাল ৩.৩০ ঘটিকার সময় অনুষ্ঠিত হবে আলোচনা সভা এবং সাংস্কৃতিক পরিবেশনা। ঢাবি জুম সাহিত্য ও সাংস্কৃতিক সংসদের শিল্পীরা ছাড়াও অনুষ্ঠানে গাইবে আদিবাসীদের গানের দল-মাদল।
এবারের সাংস্কৃতিক বৈচিত্র্য উৎসবের প্রতিপাদ্য হল- ‘বৈচিত্র্যর ঐকতানই আমাদের শক্তি, বহুত্বের উৎসবে বুনি মুক্তি’।

বিজ্ঞাপণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.