জাতীয়

আগামীকাল এম.এন লারমা’র ৩৯তম মৃত্যুবার্ষিকীঃ পালিত হবে নানা আয়োজনে

আইপিনিউজ ডেক্স(ঢাকা): আগামীকাল বৃহস্পতিবার (১০ নভেম্বর) শ্রমজীবী মানুষের প্রিয় নেতা ও সাবেক সংসদ সদস্য বিপ্লবী মানবেন্দ্র নারায়ণ লারমার ৩৯তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষ্যে নানা আয়োজনে পালিত হবে দিবসটি। এদিকে দিবসটি উপক্ষ্যে জাতীয় কমিটির উদ্যোগে এই মহান বিপ্লবীকে শ্রদ্ধা নিবেদন করা হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা, বকুলতলায়। বিকাল ৩.০০টায় অনুষ্ঠিত হবে শহীদ বেদীতে শ্রদ্ধা নিবেদন, স্মরণসভা, প্রদীপ প্রজ্বালন ও প্রতিবাদী গানের আয়োজন।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও মানবেন্দ্র নারায়ণ লারমার ৩৯তম মৃত্যুবার্ষিকী পালন জাতীয় কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মেসবাহ কামাল।

বিজ্ঞাপণ

এছাড়াও আয়োজকরা আইপিনিউজকে জানিয়েছেন, উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, কথা সাহিত্যিক ও বাংলা একাডেমীর সভাপতি সেলিনা হোসেন, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ সভাপতি ও সাবেক সংসদ ঊষাতন তালুকদার, বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সাবেক ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুুরুল আম্বিয়া, বাংলাদেশ কমিউিনিষ্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের সম্পাদক বজলুর রশীদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. সৌরভ সিকদার, দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক ও কবি সোহরাব হাসান, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের প্রেসিডিয়াম সদস্য কাজল দেবনাথ, এএলআরডি’র নির্বাহী পরিচালক শামসুল হুদা, নাগরিক উদ্যোগের নির্বাহী পরিচালক জাকির হোসেন প্রমুখ।

এদিকে দিবসটি উপলক্ষ্যে রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, রাজশাহী, চট্টগ্রামসহ দেশের নানা প্রান্তে স্মরণ আয়োজন করা হয়েছে।

রাঙ্গামাটিতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি’র রাঙ্গামাটি জেলা কমিটি’র আয়োজনে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে গণজমায়েত, প্রভাতফেরী, পুষ্পমাল্য অর্পন ও স্মরণ অনুষ্ঠান। সকাল ৭.৩০ টায় এ কর্মসূচী অনুষ্ঠিত হবে। এদিকে উপজেলা ও ইউনিয়ন পর্যায়েও স্থানীয় পর্যায়ে নানাভাবে স্মরণ অনুষ্ঠান আয়োজিত হবে। উক্ত আয়োজনে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি, পাহাড়ী ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতি, মহিলা সমিতি, গিরিসুর শিল্পীগোষ্ঠী সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন প্রয়াত নেতা ও এদিনে শহীদ হওয়া আট সহযোদ্ধার প্রতি শ্রদ্ধা নিবেদন করবে।

বিজ্ঞাপণ

এদিকে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে দিবসটি উপলক্ষ্যে কবিতা পাঠ, স্মরণ সভা ও প্রদীপ প্রজ্বালন অনুষ্ঠান আয়োজিত হবে চবি’র প্যাগোডা প্রাঙ্গনে।

এছাড়াও পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে ঢাবির জগন্নাথ হলের শহীদ বেদীতেও পুষ্পমাল্য অর্পন ও স্মরণ সভার আয়োজন করা হবে বলে আয়োজকরা জানিয়েছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়েও একই সংগঠনের স্থানীয় ইউনিট এই স্মরণ অনুষ্ঠান ও পুষ্পমাল্য অর্পন করবে বলে জানা গেছে।

উল্লেখ্য, মানবেন্দ্র নারায়ণ লারমা ছিলেন শ্রমজীবি মানুষের জন্য বলিষ্ট কন্ঠস্বর, সাবেক সাংসদ ও জনসংহতি সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। তিনি ছিলেন একাধারে রাজনীতিবিদ, শিক্ষক ও আইনপ্রণেতা। তাঁর জন্ম ১৯৩৯ সালের ১৫ সেপ্টেম্বর রাঙ্গামাটির নান্যেচর উপজেলার বুড়িঘাটের মাওরুম গ্রামে। বর্ণাঢ্য ৪৪ বছরের নাতিদীর্ঘ জীবনের অবসান ঘটে ১৯৮৩ সালের ১০ নভেম্বর। গিরি-প্রকাশ-দেবেন-পলাশ এই চার কুচক্রীসহ দেশি বিদেশী ষড়যন্ত্রে সেদিন আট সহযোদ্ধাসহ খাগড়াছড়ির পানছড়ি উপজেলার দুদুকছড়ার খেদেরাছড়া থুমে তিনি নিহত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.