সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

দুই আদিবাসীর আত্মহত্যার প্ররোচণায় জড়িতদের বিচার দাবী ভূমি পুনরুদ্ধার সংগ্রাম কমিটির

আইপিনিউজ ডেক্স(ঢাকা): রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘুটু গ্রামের অভিনাথ মার্ডি ও রবি মার্ডি নামে দুই আদিবাসী কৃষকের বিষপানে আত্মহত্যার প্ররোচণায় জড়িতদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ এক বিক্ষোভ ও মানববন্ধন করেছেন স্থানীয় সাঁওতালরা। গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার কাটামোড়ে আজ মঙ্গলবার দুপুর ২টা থেকে সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি পুনরুদ্ধার সংগ্রাম কমিটির উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।

উক্ত আয়োজনে বক্তারা বলেন, সব সময় একটি স্বার্থান্বেষী চক্র আদিবাসীদের জীবন-জীবিকার দিকে না তাকিয়ে তাদের জমির দিকে তাকিয়ে থাকে। আদিবাসীদের জমি কীভাবে দখল নেওয়া যায়, সেই সুযোগে থাকে তারা। যে জমিতে আমরা চাষাবাদ করে জীবিকা নির্বাহ করে আসছি। একসময় বন-জঙ্গল সাফ করে জমি আবাদযোগ্য করে তুলেছিল এই আদিবাসীরা। আর এখন আদিবাসীদের সেই জমি থেকে উচ্ছেদের চেষ্টা চলে। একটি স্বাধীন রাষ্ট্রে যা কারও কাম্য নয়।

এসময় বক্তারা রাজশাহীর দুই আদিবাসী কৃষকের বিষপানে আত্মহত্যার প্ররোচণায় জড়িতদের দ্রুত গ্রেপ্তার ও বিচারের দাবি জানান। এদিকে সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি পুনরুদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ডা. ফিলিমন বাস্কের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন— সামাজিক সংগ্রাম পরিষদ গাইবান্ধার আহবায়ক জাহাঙ্গীর কবির তনু, সদস্য সচিব হাসান মোর্শেদ দীপন, বগুড়া শিবগঞ্জ উপজেলা আদিবাসী ছাত্র পরিষদের আহ্বায়ক এস. স্বাধীন চন্দ্র রবিদাস, সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি পুনরুদ্ধার সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক রেজাউল করিম মাস্টার, সহ সাংগঠনিক সম্পাদক সুফল হেমব্রম, সদস্য প্রিসিলা মুরমু, ব্রিটিশ সরেন ও ময়নুল ইসলাম প্রমুখ।

উল্লেখ্য যে, গত বুধবার রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘুটু গ্রামের অভিনাথ মার্ডি (৩৬) ও তার চাচাতো ভাই রবি মার্ডি (২৭) নামে দুই আদিবাসী কৃষকের জমিতে পানি পেতে হয়রানির শিকার হন। এতে ক্ষুব্ধ হয়ে তারা দুজনে বিষপান করেন। বুধবার অভিনাথ ও শুক্রবার রবি মারা যান। এ ঘটনায় অভিনাথের স্ত্রী রোজিনা হেমব্রম বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) গভীর নলকূপের অপারেটর সাখাওয়াত হোসেনের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচণার মামলা করেন। জমিতে সেচ না দিয়ে হয়রানির শিকার হয়ে তারা বিষপান করেন বলে মামলায় উল্লেখ করা হয়।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন